শিরোনাম
ঢাকা-১৮ আসনকে স্মার্ট আসন হিসেবে গড়তে কাজ করে যাচ্ছি: খসরু চৌধুরী এমপি ড.কর্নেল (অব.) অলি আহমদ বীরবিক্রম এলডিপির কার্যালয়ে জনগণের উদ্যেশে আলোচনা সভায় বক্তব্য রাখেন দক্ষিণখানে রিকশাচালকদের মাঝে পানি বিতরণ করলেন খন্দকার সাজ্জাদ তীব্র তাপপ্রবাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ ১০ দিনে তুরাগ থানার পরিবর্তনের ছোঁয়া কালীগঞ্জের নাগরিতে সন্ত্রাসীদের তান্ডব উত্তরায় প্রকৌশলীকে পিটিয়ে হত্যা, মূল হোতা নাজমুল ধরাছোঁয়ার বাইরে উত্তরায় বফেট লঞ্চের শুভ উদ্বোধন উত্তরা ৪৭ নং ওয়ার্ড এ খন্দকার সাজ্জাদ হোসেনের ঈদের নামাজ আদায় উত্তরখানে খসরু চৌধুরী এমপির ঈদ উপহার বিতরণ
সোমবার, ২৭ মে ২০২৪, ০১:৪১ অপরাহ্ন

১০ টাকায় দেড় হাজার টাকার বাজার

রিপোটারের নাম / ২০ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ১৮ মার্চ, ২০২৪

রমজান মাস উপলক্ষে বরগুনায় সুবিধাবঞ্চিত ও নিম্নআয়ের মানুষকে মাত্র ১০ টাকা দিয়ে প্রায় ১ হাজার ৫০০ টাকার রোজার বাজার ক্রয়ের আয়োজন করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। বরগুনায় ৩ শতাধিক সুবিধাবঞ্চিত দুস্থ ও অসহায় পরিবার চাল, ডাল, ছোলা, ভোজ্যতেলসহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পণ্য ক্রয় করতে পারবেন।

সোমবার বেলা সাড়ে ১১টার দিকে বরগুনার বঙ্গবন্ধু স্মৃতি কমপ্লেক্স মিলনায়তনে ‘রোজাদারের রোজার বাজার’ নামে দিনব্যাপী এ আয়োজনের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহা. রফিকুল ইসলাম।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরগুনা সদর উপজেলা নির্বাহী অফিসার মো. শামীম মিয়া ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড মেম্বার মো. জামাল উদ্দিন।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের এ আয়োজনে বঙ্গবন্ধু স্মৃতি কমপ্লেক্স মিলনায়তনে ভোজ্যতেল, চাল-ডাল, ছোলা, লবণ, ডিম, মাছসহ প্রায় ১৫টি পণ্যের সমাহার সাজিয়ে বসেছেন সংগঠনটির স্বেচ্ছাসেবীরা। এখান থেকে অসহায় দরিদ্র যে কেউ নির্দিষ্ট কিছু শর্ত অনুযায়ী ১০ টাকা পরিশোধ করে ১০টি টোকেন সংগ্রহ করে চাহিদা মতো যেকোনো ১০টি পণ্য ক্রয় করতে পারবেন।

সরেজমিন বঙ্গবন্ধু স্মৃতি কমপ্লেক্স মিলনায়তন ঘুরে দেখা যায়, বাজারে ১ লিটার সয়াবিন তেলের দাম ১৮০ টাকা, বয়লার মুরগি ২৫০ টাকা হলে এখানে পাওয়া যাচ্ছে মাত্র ১ টাকায়। ডিম বিক্রি হচ্ছে প্রতি ডজন ১ টাকা, দুই কেজি চাল বিক্রি হচ্ছে ১ টাকায়। এছাড়াও ডাল, চিনি, মাছ, খেজুর সব কিছুই বিক্রি করা হচ্ছে মাত্র ১ টাকায়।

মাত্র ১০ টাকায় ১ হাজার ৫০০ টাকার পণ্য ক্রয় করতে পেরে উপজেলার খেজুরতলা এলাকার বাসিন্দা আমেনা বেগম বলেন, বাসায় কাজ করি। সিলিপ লইয়া আইয়া চাউল, চিনি, ডাইল, ডিম, মুরহা (মুরগি) পাইছি। মুই এগুলা টাহা দিয়া কেনতে পারতাম না। রোজা শুরু হইছে পর আমি একটা মাছ কিন্নাও খাইনাই, আলু ভর্তা আর একটা বোম্বাই মরিচ দিয়া ভাত খাইছি। আমি রোজা ভাঙ্গিনা নামাজ কামাই দিই না। মোর স্বামীও অন্ধ; হে আটতে (হাঁটা) চলতে পারে না বিছানায় হোয়া (শোয়া)।

বরগুনার ফরাজি পুল নামক এলাকা থেকে বরগুনার রায়ের তবক সোনাতলা নামক এলাকার কাঠমিস্ত্রি মো. শাহিন হাওলাদর বলেন, ১০ টাকার বিনিময়ে আমরা অনেক কিছুই কিনতে পেরেছি। মাছ, মাংস, ডিম, চালসহ অনেক কিছুই কিনেছি। বিদ্যানন্দ ফাউন্ডেশন থেকে ১০ টাকায় ব্যাগভর্তি বাজার ক্রয় করতে পেরে আমরা অনেক খুশী।

এছাড়া বিদ্যানন্দ ফাউন্ডেশনের এ বাজার আয়োজনের উদ্বোধন অনুষ্ঠানের শুরুতে বরগুনার ৫ জন অসহায় দরিদ্র নারী ও পুরুষের মাঝে সেলাইমেশিন, সিট কাপড় ও ব্যবসা করতে দোকানের মালামাল বিতরণ করা হয়।

এ বিষয়ে বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড মেম্বার মো. জামাল উদ্দিন বলেন, পবিত্র রমজান মাস উপলক্ষে যারা দরিদ্র ও নিম্নআয়ের মানুষ রয়েছে তাদের পরিবারে একটু হলেও স্বস্তি এনে দিতে এ আয়োজন করা হয়েছে। সারা দেশে আমরা বাজার বসিয়ে ২০ হাজার মানুষকে কম দামে বাজার ক্রয় করার সুযোগ তৈরি করব। এ বাজারে আমাদের সংগঠনের স্বেচ্ছাসেবকরা ক্রেতা হিসেবে দায়িত্ব পালন করছেন। আমাদের এ বাজারের মাধ্যমে রমজানের শিক্ষাকে মানুষের মধ্যে ছড়িয়ে দিতে এবং মানুষের প্রতি মানুষের সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে সমাজের যারা বিত্তবান আছেন তারাও মানুষের পাশে দাঁড়াতে ভূমিকা রাখবে।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের আয়োজনে রোজাদারের রোজার বাজার উদ্বোধন শেষে বরগুনা জেলা প্রশাসক মোহা. রফিকুল ইসলাম বলেন, রমজান উপলক্ষে বিদ্যানন্দ ফাউন্ডেশন ১০ টাকায় প্রায় ১ হাজার ৫০০ টাকার পণ্য মানুষের হাতে তুলে দিচ্ছেন। বিশেষ করে রমজান মাসে যেসব পণ্যের মূল্য বেশি তা অনেকেই ক্রয় করতে পারেন না। এতে যারা স্বল্প আয়ের মানুষ তাদের কম টাকায় বিভিন্ন ধরনের প্রয়োজনীয় বাজার ক্রয় করার সুযোগ করে দিয়েছেন। এ আয়োজনের মাধ্যমে প্রায় ৩০০ পরিবার উপকৃত হতে পারবেন। এ সময় তিনি বরগুনার বিত্তবানদের অসহায় নিম্নআয়ের মানুষদের সহায়তার মাধ্যমে পাশে দাঁড়াতে আহবান জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ