শিরোনাম
ঢাকা-১৮ আসনকে স্মার্ট আসন হিসেবে গড়তে কাজ করে যাচ্ছি: খসরু চৌধুরী এমপি ড.কর্নেল (অব.) অলি আহমদ বীরবিক্রম এলডিপির কার্যালয়ে জনগণের উদ্যেশে আলোচনা সভায় বক্তব্য রাখেন দক্ষিণখানে রিকশাচালকদের মাঝে পানি বিতরণ করলেন খন্দকার সাজ্জাদ তীব্র তাপপ্রবাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ ১০ দিনে তুরাগ থানার পরিবর্তনের ছোঁয়া কালীগঞ্জের নাগরিতে সন্ত্রাসীদের তান্ডব উত্তরায় প্রকৌশলীকে পিটিয়ে হত্যা, মূল হোতা নাজমুল ধরাছোঁয়ার বাইরে উত্তরায় বফেট লঞ্চের শুভ উদ্বোধন উত্তরা ৪৭ নং ওয়ার্ড এ খন্দকার সাজ্জাদ হোসেনের ঈদের নামাজ আদায় উত্তরখানে খসরু চৌধুরী এমপির ঈদ উপহার বিতরণ
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৩:১৪ অপরাহ্ন

রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ইইউ ও যুক্তরাজ্যের বড় নিষেধাজ্ঞা

রিপোটারের নাম / ১৬ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৪

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দুই বছর পূর্ণ হয়েছে আজ। ২০২২ সালের এই দিনে রাশিয়া ইউক্রেনে তাদের সামরিক অভিযান শুরু করেছিল। যুদ্ধের দুই বছর পূর্তি এবং রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনির কারাগারে মৃত্যুর প্রতিক্রিয়া হিসেবে মস্কোর বিরুদ্ধে শুক্রবার নতুন করে বড় নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। খবর তাস।

রাশিয়ার শতাধিক প্রতিষ্ঠানকে লক্ষ্যবস্তু করে দেশটির বিরুদ্ধে নতুন এই নিষেধাজ্ঞাগুলো দেওয়া হয়েছে। ৫০০টিরও বেশি নতুন নিষেধাজ্ঞা রাশিয়ার রপ্তানি হ্রাসে কার্যকর ভূমিকা রাখবে বলে জানিয়েছে ওয়াশিংটন। এ ছাড়া এবারের নিষেধাজ্ঞায় যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের তালিকায় ৯০টি কোম্পানিও অন্তর্ভুক্ত আছে বলে এক বিবৃতিতে মার্কিন ট্রেজারি বিভাগের প্রেস সার্ভিস জানিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, নাভালনির মৃত্যুর পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় ‘রাশিয়া সরকারের তিনজন কর্মকর্তার’ বিরুদ্ধে বিধিনিষেধ চালু করেছে।

রাশিয়ার জ্বালানি বিক্রি থেকে আয় কমাতে এর আগেও শত শত নিষেধাজ্ঞা আরোপ করেছিল দেশটি। তবে এসব নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে কিনা তা নিয়ে বিতর্ক রয়েছে।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার তালিকায় রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন ভিটিবি ব্যাংকও রয়েছে। এটি রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম ব্যাংক। নিষেধাজ্ঞার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র নিশ্চিত করবে যেন পুতিনকে আরও বেশি মূল্য দিতে হয়।

এদিকে ইউরোপীয় ইউনিয়নও (ইইউ) শুক্রবার রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার ১৩তম প্যাকেজ ঘোষণা করে। এতে দুই বছরের সংঘাতে জড়িত থাকার অভিযোগে প্রায় ২০০ সংস্থা ও ব্যক্তিকে এর আওতায় আনা হয়। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেল বলেন, আজ আমরা রাশিয়ার সামরিক ও প্রতিরক্ষা খাতের বিরুদ্ধে নিষেধাজ্ঞামূলক ব্যবস্থা আরও কঠোর করছি। রাশিয়ার যুদ্ধযন্ত্রকে ধ্বংস করতে ও ইউক্রেনকে আত্মরক্ষার জন্য তার বৈধ লড়াইয়ে জয়ী হতে সাহায্য করার জন্য আমরা আমাদের সংকল্পে ঐক্যবদ্ধ রয়েছি।

এর আগে নাভালনি যেখানে মারা গিয়েছিলেন সেই পেনাল কলোনির তত্ত্বাবধানে থাকা ছয় কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল ব্রিটেন। এ ছাড়া ইউক্রেন যুদ্ধের দুই বছর পূর্তিকে সামনে রেখে বৃহস্পতিবার রাশিয়ার অর্ধশতাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর দেশটি নিষেধাজ্ঞা আরোপ করেছে ব্রিটিশ প্রশাসন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ