শিরোনাম
ঢাকা-১৮ আসনকে স্মার্ট আসন হিসেবে গড়তে কাজ করে যাচ্ছি: খসরু চৌধুরী এমপি ড.কর্নেল (অব.) অলি আহমদ বীরবিক্রম এলডিপির কার্যালয়ে জনগণের উদ্যেশে আলোচনা সভায় বক্তব্য রাখেন দক্ষিণখানে রিকশাচালকদের মাঝে পানি বিতরণ করলেন খন্দকার সাজ্জাদ তীব্র তাপপ্রবাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ ১০ দিনে তুরাগ থানার পরিবর্তনের ছোঁয়া কালীগঞ্জের নাগরিতে সন্ত্রাসীদের তান্ডব উত্তরায় প্রকৌশলীকে পিটিয়ে হত্যা, মূল হোতা নাজমুল ধরাছোঁয়ার বাইরে উত্তরায় বফেট লঞ্চের শুভ উদ্বোধন উত্তরা ৪৭ নং ওয়ার্ড এ খন্দকার সাজ্জাদ হোসেনের ঈদের নামাজ আদায় উত্তরখানে খসরু চৌধুরী এমপির ঈদ উপহার বিতরণ
বুধবার, ২২ মে ২০২৪, ০৩:৫৯ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রে সবচেয়ে আলোচিত ৭ ব্রিজ দুর্ঘটনা

রিপোটারের নাম / ১৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ২৭ মার্চ, ২০২৪

মঙ্গলবার ভোরে মেরিল্যান্ড রাজ্যের বাল্টিমোরের একটি প্রধান সেতুতে একটি পণ্যবাহী জাহাজ ধাক্কা দিলে তা নদীতে ধসে পড়ে। ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন ফর ওয়াটারবর্ন ট্রান্সপোর্ট ইনফ্রাস্ট্রাকচারের ২০১৮ সালের প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৬০ থেকে ২০১৫ সালের মাঝে বিশ্বব্যাপী জাহাজ বা বার্জের সঙ্গে সংঘর্ষের কারণে ৩৫টি বড় সেতু ধসে পড়ার ঘটনায় ৩৮২ জন নিহত হয়েছে। এর মধ্যে ১৮টি ধসের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে।
যুক্তরাষ্ট্রে জাহাজ বা বার্জগুলোর ধাক্কায় যেসব উল্লেখযোগ্য বিপর্যয় ঘটেছে তার মধ্যে রয়েছে-

পপ ফেরি ব্রিজ

মার্চ ২০, ২০০৯- মিসিসিপির বিলোক্সিতে একটি টগবোট আটটি বার্জকে ঠেলে নিয়ে যাওয়ার সময় পপ ফেরি ব্রিজে ধাক্কা দিলে ব্রিজের ১৫০ ফুট অংশ সাগরে ভেঙে পড়ে।

ইন্টারস্টেইট ৪০ ব্রিজ

মে ২৬, ২০০২- ওকলাহোমার ওয়েবার্স ফলস-এ আরকাস নদীতে একটি বার্জ ইন্টারস্টেট ৪০ সেতুতে আঘাত করলে সেতুটির ৫০০ ফুট ধসে পড়ে এবং যানবাহনগুলি পানিতে ডুবে যায়। ওই দুর্ঘটনায় ১৪ জন নিহত ও ১১ জন আহত হন।

কুইন ইসাবেলা কজওয়ে

সেপ্টেম্বর ১৫, ২০০১- টেক্সাস রাজ্যের পোর্ট ইসাবেলের কুইন ইসাবেলা কজওয়েতে একটি টাগবোট এবং একটি বার্জের ধাক্কায় সেতুর মাঝখানের ৮০ ফুট উপসাগরের পানিতে ধ্বসে পড়ে। সেতুর ভাঙ্গা অংশে গাড়ি পড়ে আটজনের মৃত্যু হয়।

ইডস ব্রিজ

এপ্রিল ১৪, ১৯৯৮- সেন্ট লুই হারবারের ভেতর দিয়ে যাওয়ার সময় দ্য অ্যান হলি টো বোট ইডস ব্রিজের মধ্যস্থলে ধাক্কা লাগালে টো বোটের আটটি বার্জ ভেঙে যায়। ওই বার্জগুলোর মধ্যে তিনটি ব্রিজের তলায় স্থায়ীভাবে নোঙর করা একটি জাহাজ যা ক্যাসিনো করা হয়েছিল তাতে ধাক্কা মারে। ওই ঘটনায় ৫০ জন সামান্য আঘাত পান।

বিগ বাইউ ক্যানোট

সেপ্টেম্বর ২২, ১৯৯৩- আলাবামা রাজ্যের মোবিলের কাছে একটি টোবোট কয়েকটি বার্জ টেনে নেওয়ার সময় ঘন কুয়াশার কারণে বিগ বাইউ ক্যানোট রেলপথ সেতুতে ধাক্কা দেওয়ার ফলে ট্রেন লাইনে বিচ্যুতি ঘটে। কয়েক মিনিট পরে সেখানে ২২০ জনযাত্রী নিয়ে যে এমট্র্যাকের একটি ট্রেন সেতুতে পৌঁছানোর পর ট্রেনটি লাইনচ্যুত হয় এবং ওই ঘটনায় ৪৭ জন নিহত এবং ১০৩ জন আহত হয়।

সিবার ব্রিজ

মে ২৮, ১৯৯৩- জাহাজ টানার নৌকা ক্রিস একটি খালি বার্জ ডিএম ৩০২১ টেনে নেওয়ার সময় নিউ অরলিন্সের জাজ উইলিয়াম সিবার ব্রিজে ধাক্কা দিলে দুটি স্প্যান এবং দুই থাম্বা বার্জের উপর ভেঙে পড়ে। চার লেনের সেতু থেকে দুটি গাড়ি পানিতে পড়ে যায়। ওই ঘটনায় দুটি গাড়িতে থাকা একজন নিহত ও ওপর দুইজন গুরুতরভাবে আহত হন।

সানসাইন স্কাইওয়ে ব্রিজ

মে ৯, ১৯৮০- ফ্লোরিডা রাজ্যের টাম্পা বে’র অত্যন্ত আঁকাবাঁকা সরু জাহাজ চলাচল পথে হঠাৎ প্রচণ্ড ঝড়ো হাওয়ার কবলে পড়ে ৬০৯ ফুট দীর্ঘ পণ্যবাহী সামিট ভেঞ্চার। জাহাজের রেডার ভেঙ্গে ছিটকে পড়ার ফলে জাহাজটি সানশাইন স্কাইওয়ে ব্রিজে ধাক্কা খায়। সকালের ব্যস্ততম সময়ে ব্রিজের ১৪০০ ফুট কংক্রিটের পথ ভেঙ্গে পড়ে। ওই ঘটনায় ২৬ জন যাত্রীসহ একটি বাস, সাতটি গাড়ি ১৫০ ফুট নিচে পানিতে পড়ে যায় এবং ৩৫ জন নিহত হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ