শিরোনাম
ঢাকা-১৮ আসনকে স্মার্ট আসন হিসেবে গড়তে কাজ করে যাচ্ছি: খসরু চৌধুরী এমপি ড.কর্নেল (অব.) অলি আহমদ বীরবিক্রম এলডিপির কার্যালয়ে জনগণের উদ্যেশে আলোচনা সভায় বক্তব্য রাখেন দক্ষিণখানে রিকশাচালকদের মাঝে পানি বিতরণ করলেন খন্দকার সাজ্জাদ তীব্র তাপপ্রবাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ ১০ দিনে তুরাগ থানার পরিবর্তনের ছোঁয়া কালীগঞ্জের নাগরিতে সন্ত্রাসীদের তান্ডব উত্তরায় প্রকৌশলীকে পিটিয়ে হত্যা, মূল হোতা নাজমুল ধরাছোঁয়ার বাইরে উত্তরায় বফেট লঞ্চের শুভ উদ্বোধন উত্তরা ৪৭ নং ওয়ার্ড এ খন্দকার সাজ্জাদ হোসেনের ঈদের নামাজ আদায় উত্তরখানে খসরু চৌধুরী এমপির ঈদ উপহার বিতরণ
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৩:০২ অপরাহ্ন

জাতিসংঘের আদালতে ইসরাইলের বিরুদ্ধে আবার শুনানি শুরু

রিপোটারের নাম / ২৫ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২৪

জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে (ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস-আইসিজে) ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলের দখলদারিত্ব বিষয়ক একটি অভিযোগের শুনানি শুরু হয়েছে। আইসিজের ১৫ জন বিচারপতি প্যানেলের সব সদসের উপস্থিতিতে সোমবার এই শুনানি শুরু হয়। আগামী এক সপ্তাহ পর্যন্ত শুনানি চলবে বলে গত সপ্তাহে জানিয়েছিল আইসিজে। ইসরাইলের বিরুদ্ধে অভিযোগের এই মামলায় অন্তত ৫২টি দেশ তাদের যুক্তি উপস্থাপন করবে। শুনানিতে ফিলিস্তিন এবং ইসরাইল- উভয়পক্ষকে আত্মপক্ষ সমর্থন করে বক্তব্য দেওয়ার সুযোগ দেওয়া হবে বলে জানা গেছে। আল-জাজিরা।

ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকিও এজলাসে হাজির হয়েছেন। তবে ইসরাইলের পক্ষ থেকে এদিন কাউকে উপস্থিত থাকতে দেখা যায়নি। এ বিষয়ে তেল আবিব জানিয়েছে, আত্মপক্ষ সমর্থন করে দেওয়া বক্তব্য লিখিত আকারে পাঠানো হয়েছে এবং শুনানিতে ইসরাইল পক্ষের আইনজীবী তা পড়ে শোনাবেন। এছাড়া শুনানিতে চীন, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, মিসর এবং যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরাও উপস্থিত আছেন।

২০২২ সালের ৩০ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ আইসিজেকে গাজা, পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে ইসরাইলের অবৈধ দখলদারিত্ব বিষয়ক অভিযোগ তদন্তের অনুরোধ জানিয়েছিল। সেই তদন্ত রিপোর্টের ভিত্তিতেই দেশটির বিরুদ্ধে এবার শুনানি শুরু হয়েছে। ইসরাইলের বিরুদ্ধে ফিলিস্তিনি ভূখণ্ডে দখল, বসতি স্থাপন এবং নিজেদের সীমানা বর্ধিতকরণের মাধ্যমে ১৯৬৮ সালের নির্ধারিত সীমানার বিকৃতির অভিযোগ উঠেছিল। আর তদন্তে এই অভিযোগের সত্যতা পাওয়া গেছে বলে আইসিজের একটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।

এছাড়া ১৯৬৭ সালে মধ্যপ্রাচ্যের আল আকসা অঞ্চলে ইসরাইল এবং ফিলিস্তিনের সীমানা নির্ধারণ করে দিয়েছিল আন্তর্জাতিক সম্প্রদায়। কিন্তু মোখিকভাবে তাতে স্বীকৃতি দিলেও ইসরাইল প্রকৃতপক্ষে সেই সীমানা লঙ্ঘন করেছে বলেো অভিযোগ রয়েছে দেশটির বিরুদ্ধে।

আইসিজের তদন্তে উঠে এসেছে, ১৯৬৭ সাল থেকেই বিভিন্নভাবে পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমের সীমানাভুক্ত এলাকা দখল করছে ইসরাইল। আবাসন নির্মাণের মাধ্যমে সেখানে ইহুদি বসতকারীদেরও নিয়ে আসা হচ্ছে। সেই সঙ্গে নানা বৈষম্যমূলক নীতি গ্রহণের মাধ্যমে এই দুই অঞ্চলের ফিলিস্তিনিদের চাপে রাখার কৌশলও বজায় রেখেছে দেশটি। এছাড়া গাজা উপত্যকায় ২০০৫ সাল থেকে দখলদারিত্ব কার্যক্রম স্থগিত রাখলেও এই উপত্যকার সীমান্তপথগুলো সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করছে ইসরাইল।

ইসরাইলের বিরুদ্ধে দখলদারিত্বের অভিযোগ ছাড়া গত বছরের ৩০ ডিসেম্বর জাতিসংঘের এই আদালতে দেশটির বিরুদ্ধে গাজায় গণহত্যার অভিযোগে একটি মামলা করেছিল দক্ষিণ আফ্রিকা। গত অক্টোবরে এই অঞ্চলটিতে ইসরাইলি বাহিনীর অভিযান শুরুর ভিত্তিতে ইসরাইলের বিরুদ্ধে এই মামলা দায়ের করা হয়। গত ১১ ও ১২ জানুয়ারি আইসিজেতে সেই মামলার শুনানিও অনুষ্ঠিত হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ