শিরোনাম
ঢাকা-১৮ আসনকে স্মার্ট আসন হিসেবে গড়তে কাজ করে যাচ্ছি: খসরু চৌধুরী এমপি ড.কর্নেল (অব.) অলি আহমদ বীরবিক্রম এলডিপির কার্যালয়ে জনগণের উদ্যেশে আলোচনা সভায় বক্তব্য রাখেন দক্ষিণখানে রিকশাচালকদের মাঝে পানি বিতরণ করলেন খন্দকার সাজ্জাদ তীব্র তাপপ্রবাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ ১০ দিনে তুরাগ থানার পরিবর্তনের ছোঁয়া কালীগঞ্জের নাগরিতে সন্ত্রাসীদের তান্ডব উত্তরায় প্রকৌশলীকে পিটিয়ে হত্যা, মূল হোতা নাজমুল ধরাছোঁয়ার বাইরে উত্তরায় বফেট লঞ্চের শুভ উদ্বোধন উত্তরা ৪৭ নং ওয়ার্ড এ খন্দকার সাজ্জাদ হোসেনের ঈদের নামাজ আদায় উত্তরখানে খসরু চৌধুরী এমপির ঈদ উপহার বিতরণ
রবিবার, ২৬ মে ২০২৪, ১২:৪৯ অপরাহ্ন

কানাডায় ভারতীয় কূটনীতিকদের ‘হুমকি ও ভয়’ দেখানো হয়েছে: জয়শঙ্কর

রিপোটারের নাম / ১৬ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২৪

কানাডার বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলেছে ভারত। কানাডায় থাকা ভারতীয় কূটনীতিকদের ‘হুমকি ও ভয়’ দেখানো হয়েছে বলে অভিযোগ করেছেন ভারতে পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

সোমবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী কানাডার বিরুদ্ধ এই অভিযোগ করেছেন। খবর এনডিটিভির।

জয়শঙ্কর বলেন, কানাডায় ভারতীয় কূটনীতিকদের হুমকি ও ভয়ভীতি দেখানো হয়েছে। এর প্রেক্ষিতে কানাডায় ভিসা ইস্যু করা সাময়িক স্থগিত করে ভারত। ওই সময় আমরা কানাডিয়ানদের কাছ থেকে স্বস্তি পাচ্ছিলাম না বললেই চলে।

তিনি বলেন, গত বছর লন্ডনে ভারতের হাই কমিশন এবং সান ফ্রান্সিসকোতে কনস্যুলেটে যে হামলা হয়েছে, এর সঙ্গে জড়িত অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে প্রত্যাশা ভারতের। একই সঙ্গে কানাডায় অবস্থানরত ভারতীয় কূটনীতিকদের হুমকি দেওয়ায় যারা জড়িত তাদের বিরুদ্ধেও ব্যবস্থা প্রত্যাশা করে ভারত।

উল্লেখ্য, গত বছর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অভিযোগ করেন- ভারতে খালিস্তানপন্থী স্বাধীনতাকামী শিখ নেতা হরদিপ সিং নিজারকে কানাডায় হত্যা করা হয়েছে। এই হত্যায় ভারত সরকারের এজেন্টরা জড়িত। এমনকি কূটনীতিকদের বিরুদ্ধেও আঙ্গুল তোলা হয়। উত্তেজনা সৃষ্টি হয় তা নিয়ে। পাল্টাপাল্টি কূটনীতিকদের বহিষ্কার করা হয়।

এক পর্যায়ে কানাডার নাগরিকদের জন্য ভিসা ইস্যু সাময়িক সময়ের জন্য স্থগিত করে ভারত। এর বেশ কয়েক সপ্তাহ পরে ভিসা সার্ভিস চালু হয়।

ওদিকে ট্রুডোর অভিযোগ জোর দিয়ে প্রত্যাখ্যান করে ভারত। ভারতের স্বাধীনতাকামীদের আশ্রয় দেয়ার জন্য কানাডাকে স্মরণ করিয়ে দেয় ভারত। এর প্রেক্ষিতে টিভি৯ নেটওয়ার্ক আয়োজিত এক সামিটে সোমবার বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তাতেই তিনি কানাডার বিরুদ্ধে ওই অভিযোগ তোলেন।

এনডিটিভির প্রতিবেদনে আরও বলছে, গত বছর ১৯ মার্চ খালিস্তানপন্থী সুনির্দিষ্ট ব্যক্তিরা লন্ডনে ভারতীয় হাইকমিশনে হামলা চালায়। জুলাইতে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে অবস্থিত ভারতীয় কনস্যুলেটে অগ্নিসংযোগের চেষ্টা হয়। সেপ্টেম্বরে কানাডায় হুমকির মুখোমুখি হন ভারতীয় কূটনীতিকরা।

এস জয়শঙ্কর বলেন, আমাদের কূটনীতিকরা কাজে যেতে নিরাপদ ছিলেন না বলেই কানাডায় ভিসা ইস্যু করা সাময়িক বন্ধ রাখি আমরা। বারবার আমাদের কূটনীতিকদের হুমকি দেওয়া হয়েছে। বিভিন্নভাবে তাদেরকে ভয়ভীতি দেখানো হয়েছে। ফলে তারা ওই সময় কানাডায় স্বস্তিতে ছিলেন না বলা যায়। আমরা এমন একটি অবস্থায় পৌঁছে যাই যে, কূটনীতিকরা কী ধরনের সহিংসতার মুখোমুখি হচ্ছেন তা প্রকাশের ঝুঁকি নিতে পারি না।

তবে তারপর পরিস্থিতির উন্নতি হয়েছে বলে জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ