শিরোনাম
ঢাকা-১৮ আসনকে স্মার্ট আসন হিসেবে গড়তে কাজ করে যাচ্ছি: খসরু চৌধুরী এমপি ড.কর্নেল (অব.) অলি আহমদ বীরবিক্রম এলডিপির কার্যালয়ে জনগণের উদ্যেশে আলোচনা সভায় বক্তব্য রাখেন দক্ষিণখানে রিকশাচালকদের মাঝে পানি বিতরণ করলেন খন্দকার সাজ্জাদ তীব্র তাপপ্রবাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ ১০ দিনে তুরাগ থানার পরিবর্তনের ছোঁয়া কালীগঞ্জের নাগরিতে সন্ত্রাসীদের তান্ডব উত্তরায় প্রকৌশলীকে পিটিয়ে হত্যা, মূল হোতা নাজমুল ধরাছোঁয়ার বাইরে উত্তরায় বফেট লঞ্চের শুভ উদ্বোধন উত্তরা ৪৭ নং ওয়ার্ড এ খন্দকার সাজ্জাদ হোসেনের ঈদের নামাজ আদায় উত্তরখানে খসরু চৌধুরী এমপির ঈদ উপহার বিতরণ
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯:৩৭ অপরাহ্ন

আগের মন্ত্রিসভা থেকে এখনো ৫ জন কম বর্তমান মন্ত্রিসভায়

রিপোটারের নাম / ১৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শনিবার, ২ মার্চ, ২০২৪

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান মন্ত্রিসভায় আরও সাতজন নতুন প্রতিমন্ত্রী যুক্ত হয়েছেন। শুক্রবার সন্ধ্যায় বঙ্গভবনে তারা প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন। সব মিলিয়ে প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার সদস্য সংখ্যা দাঁড়াল ৪৪।

এর আগে গত ১১ জানুয়ারি প্রধানমন্ত্রীসহ ৩৭ সদস্যের মন্ত্রিসভা শপথ নেয়। এর মধ্যে পূর্ণ মন্ত্রী ২৫ জন। প্রতিমন্ত্রী ১১ জন। নতুন সাতজন নিয়ে প্রতিমন্ত্রীর সংখ্যা দাঁড়াল ১৮–তে। এখন সব মিলিয়ে মন্ত্রিসভার সদস্য সংখ্যা ৪৪। গত মন্ত্রিসভার সদস্য সংখ্যা ছিল ৪৯।

বিগত মন্ত্রিসভায় তিন উপমন্ত্রী থাকলেও এখনো বর্তমান মন্ত্রিসভায় কোনো উপমন্ত্রী নেই। সরকার ও আওয়ামী লীগ সূত্র থেকে জানা গেছে, পরে আরও কয়েকজন উপমন্ত্রী যুক্ত হতে পারেন। আবার কয়েকটি মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী থাকলেও পূর্ণ মন্ত্রী নেই। মন্ত্রিসভা সম্প্রসারণে এই বিষয়গুলো বিবেচনায় আসতে পারে বলে আলোচনা আছে। গত মন্ত্রিসভার সদস্য সংখ্যা থেকে বর্তমান মন্ত্রিসভার সদস্য সংখ্যা এখনো পাঁচজন কম রয়েছে। সেই বিবেচনায় সামনে আরও কয়েকজনকে মন্ত্রী করা হতে পারে। তবে বিষয়টি সম্পূর্ণ প্রধানমন্ত্রীর এখতিয়ার।

বর্তমান মন্ত্রিসভা বিশ্লেষণ করে দেখা গেছে, বড় বড় বেশ কিছু মন্ত্রণালয়ে এক মন্ত্রী বা প্রতিমন্ত্রী দায়িত্ব পালন করছেন। অথচ এসব মন্ত্রণালয়ে অতীতে একাধিক মন্ত্রী, প্রতিমন্ত্রী কিংবা উপমন্ত্রী দেখা গেছে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর পাশাপাশি একজন পূর্ণ মন্ত্রী দেওয়া হয়েছে বরাবরই। এবার এখন পর্যন্ত প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক একাই দায়িত্ব সামলাচ্ছেন।

গত পাঁচ বছরে বাণিজ্য মন্ত্রণালয়ে একজন পূর্ণমন্ত্রী ছিলেন। এখন প্রতিমন্ত্রী দিয়ে সামলানো হবে গুরুত্বপূর্ণ এ মন্ত্রণালয়। তাই সামনে মন্ত্রিসভার আকার বাড়বে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

জানুয়ারি ও ফেব্রুয়ারিজুড়ে মন্ত্রিসভার আকার বৃদ্ধির সংবাদ চাউর হচ্ছিল। সংরক্ষিত নারী আসনের সংসদ-সদস্যের শপথের পর মন্ত্রিসভার আকার বৃদ্ধির কার্যক্রম সামনে আসে। এতে নারী আসনের এমপিদের কয়েকজন মন্ত্রিসভায় যুক্ত হতে পারেন বলে এর আগে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গণমাধ্যমকে জানান। তিনি তখন গণমাধ্যমকে বলেন, সংরক্ষিত নারী আসনের সংসদ-সদস্যদের নির্বাচনের পর মন্ত্রিসভার আকার বাড়তে পারে। আবার নাও বাড়তে পারে। বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার একক এখতিয়ারাধীন।

এবারই প্রথম শুক্রবার মন্ত্রিসভার শপথ অনুষ্ঠিত হয়েছে। দেশের ইতিহাসে মন্ত্রিসভার সদস্যদের শপথের এমন নজির অতীতে ছিল না। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ব্যক্তিগত চিকিৎসার জন্য যুক্তরাজ্য ও সংযুক্ত আরব আমিরাত যাচ্ছেন রোববার। তার এ সফর বেশ লম্বা। সে কারণে শপথ অনুষ্ঠান আগে অনুষ্ঠিত হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ