শিরোনাম
ঢাকা-১৮ আসনকে স্মার্ট আসন হিসেবে গড়তে কাজ করে যাচ্ছি: খসরু চৌধুরী এমপি ড.কর্নেল (অব.) অলি আহমদ বীরবিক্রম এলডিপির কার্যালয়ে জনগণের উদ্যেশে আলোচনা সভায় বক্তব্য রাখেন দক্ষিণখানে রিকশাচালকদের মাঝে পানি বিতরণ করলেন খন্দকার সাজ্জাদ তীব্র তাপপ্রবাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ ১০ দিনে তুরাগ থানার পরিবর্তনের ছোঁয়া কালীগঞ্জের নাগরিতে সন্ত্রাসীদের তান্ডব উত্তরায় প্রকৌশলীকে পিটিয়ে হত্যা, মূল হোতা নাজমুল ধরাছোঁয়ার বাইরে উত্তরায় বফেট লঞ্চের শুভ উদ্বোধন উত্তরা ৪৭ নং ওয়ার্ড এ খন্দকার সাজ্জাদ হোসেনের ঈদের নামাজ আদায় উত্তরখানে খসরু চৌধুরী এমপির ঈদ উপহার বিতরণ
বুধবার, ২৯ মে ২০২৪, ১১:২৭ পূর্বাহ্ন

অ্যাপলের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের মামলা

রিপোটারের নাম / ১৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ২২ মার্চ, ২০২৪

বৈশ্বিক টেক জায়ান্ট অ্যাপলের বিরুদ্ধে মামলা করেছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। বৃহস্পতিবার দেশটির নিউ জার্সি অঙ্গরাজ্যের ফেডারেল আদালতে বিচার বিভাগ এ মামলা করে। খবর নিউইয়র্ক টাইমসের।
মামলার অভিযোগে বলা হয়েছে, কূটকৌশল ও ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে স্মার্টফোনের বাজারে একচেটিয়া আধিপত্য বিস্তার ও বাজার নিয়ন্ত্রণের চেষ্টা চালাচ্ছে অ্যাপল।

এই প্রচেষ্টার অংশ হিসেবে কোম্পানিটি তার সবচেয়ে জনপ্রিয় পণ্য আইফোনের অ্যাপস্টোরের অপব্যবহার করছে বলেও উল্লেখ করা হয়েছে অভিযোগপত্রে।

মামলা চালিয়ে নিতে বিভিন্ন অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেলদের নিয়ে ১৬ সদস্যের আইনজীবী দল গঠন করেছে সরকার। মামলার দিনই আদালতে ৮৮ পৃষ্ঠার অভিযোগও জমা দেওয়া হয়েছে।

সেখানে বলা হয়েছে, নিজেদের ব্যবসা পরিচালনাসংক্রান্ত সার্বিক অপারেশনের অন্তত ৫টি ক্ষেত্রে অনিয়ম ও ক্ষমতার অপব্যবহার করেছে কোম্পানিটি।

বাজার নিয়ন্ত্রণের মাধ্যমে কৃত্রিমভাবে নিজের পণ্যের দাম বাড়ানো এবং নিজেদের পণ্যের হার্ডওয়্যার ও সফটওয়্যারে অন্যদের প্রবেশ ঠেকাতে অ্যাপল যেসব পদ্ধতি অবলম্বন করেছে, সেগুলো আইনসিদ্ধ নয় বলেও অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছে।

মামলার পর মার্কিন সরকারের আইনজীবী দলটি একটি সংবাদ সম্মেলনেও অংশ নিয়েছেন।

সংবাদ সম্মেলনে আইনজীবী দলের সদস্য অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বলেন, ‘স্মার্টফোনের বাজারে প্রতিযোগিতা থেকে দূরে থেকে সর্বোচ্চ মুনাফা নিশ্চিতের জন্য নিজেদের একচেটিয়া প্রভাবের অপব্যবহার করছে অ্যাপল।’

যুক্তরাষ্ট্রে প্রচলিত আইনে অ্যাপলের এমন কার্যক্রমকে একটি ‘অপরাধ’ বলেও অভিহিত করেছেন তিনি। গারল্যান্ড বলেন, ‘ক্রেতাদের এমন কোনো কোম্পানির পণ্য চড়ামূ্ল্য দিয়ে কেনা উচিত নয়, যেটি আইনের কোনো পরোয়া করে না।’

এদিকে মামলার পর এ বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছে অ্যাপল। কোম্পানির মুখপাত্র ফ্রেড শেইনজ এ প্রসঙ্গে এক বিবৃতিতে বলেছেন,’তথ্য-উপাত্ত এবং আইনের ভিত্তিতে এ মামলা ভুল। অ্যাপল সর্বশক্তি দিয়ে এটি মোকাবিলা করবে।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ