Main Menu

মহাদেবপুরে মেয়েদের জন্য সেরা বিদ্যালয় পুরস্কার প্রদান ২০১৭ অনুষ্ঠিত

news pic (1)

আর আই সবুজ, নওগাঁ প্রতিনিধি ঃ নওগাঁর জেলার মহাদেবপুর উপজেলা পরিষদ কৃষি হল রুমে ২১ অক্টোবর ২০১৭ দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ এবং নারী ও কন্যাশিশুর নেতৃত্বে বিশ^ এর সৌজন্যে মেয়েদের জন্য সেরা বিদ্যালয় পুরস্কার প্রদান করা হয়েছে। তদুপলক্ষ্যে আয়োজিত পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার হাবিবুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুস সাত্তার নান্নু। বিশেষ অতিথি হিসেবে দি হাঙ্গার প্রজেক্টের রাজশাহী বিভাগিয় সমন্বয়কারী শশাঙ্ক বরণ রায় , মহাদেবপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আক্কাস আলী প্রমূখ্।
দি হাঙ্গার প্রজেক্টের পরিচালনায় এবং আইটিভিএস এর সহায়তায় মহাদেবপুর উপজেলায় ২১টি মাধ্যমিক বিদ্যালয় এবং মাদ্রাসায় “আমাদের স্কুল ক্যাম্পেইন” নামে কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। এবছর মেয়েদের জন্য সেরা বিদ্যালয় পুরস্কার প্রদান অনুষ্ঠানে ১. বিদ্যালয়ে মেয়েদের অংশগ্রহণ ও পড়াশুনার উন্নত সুযোগ সুবিধার ক্ষেত্রে অবদানের জন্য মইজোড়া নি¤œ মাধ্যমিক বিদ্যালয়, ২. মেয়েদের নেতৃত্বের বিকাশের ক্ষেত্রে কালুশহর উচ্চ বিদ্যালয়, ৩. বিদ্যালয়ে মেয়েদের জন্য সহায়ক পরিবেশের জন্য উত্তরগ্রাম আকতার সিদ্দিকী বালিকা উচ্চ বিদ্যালয়, ৪. মেয়েদের সামাজিক নিরাপত্তার ক্ষেত্রে চান্দা আইডিয়াল উচ্চ বিদ্যালয় এবং ৫. কার্যকর শিক্ষক, অভিভাবক ও এসএমসি সভার ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য জাহাঙ্গীরপুর মডেল উচ্চ বিদ্যালয়কে স্বীকৃতি এবং পুরস্কার প্রদান করা হয়।
এছাড়াও বিদ্যালয়ের পরিবেশ এবং অঙ্গিকার বাস্তবায়ন করে সেরা শিক্ষক হিসেবে স্বীকৃতি এবং পুরস্কার পেয়েছেন পাহাড়পুর জেএন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মায়া রানী এবং বিলছাড়া আরসিপি উচ্চ দ্যিালয়ের সহকারী প্রধান শিক্ষক হারুনুর রশিদ। সেরা শিক্ষার্থী ইউনিট হিসেবে শিবগঞ্জ উচ্চ বিদ্যালয় ইউনিট এবং চান্দা আইডিয়াল উচ্চ বিদ্যালয় ইউনিট পুরস্কার পেয়েছে। সেরা উদ্যোগী অভিভাবক হিসেবে শত বাঁধা পেরিয়ে মা-বাবাহীন নাতনীকে উচ্চ শিক্ষা প্রদানে অসামান্য অবদানের জন্য দেবরপুর গ্রামের বিধবা নারী জয়নব বেগম এবং কালুশহরের আদবাসি নারী স্বর্ণা ওরাঁও স্বীকৃতি এবং পুরস্কৃত হয়েছেন। সেরা সহায়ক হিসেবে ফরিদা পারভীন, পত্রপত্রিকায় নিউজ প্রকাশ করে এলাকার শ্রেষ্ট সাংবাদিক মনোনীত হয়েছেন মহাদেবপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আক্কাস আলী এবং প্রেরণা দেওয়ার জন্য সাদামনের মানুষ শামসুদ্দিন মন্ডলকে বিশেষ পুরস্কার প্রদান করা হয়েছে।
পুরস্কার বিতরণী সভায় উপস্থিত শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ, দি হাঙ্গার প্রজেক্টের সহায়কগণ মেয়েদের জন্য সেরা বিদ্যালয় ক্যাম্পেইন উদ্যোগের বিভিন্ন দিক তুলে ধরে অভিজ্ঞতা তুলে ধরেন। অতিথিবৃন্দ শিশু বিবাহকে চ্যালেঞ্জ মনে করেন এবং বিদ্যালয় এলাকায় শিশু বিবাহ বন্ধ করতে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখবেন বলে মনে করেন। নিজের অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে উপজেলা চেয়ারম্যান আব্দুস সাত্তার নান্নু বলেন “সরকারের একার পক্ষে আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা সম্ভব নয়, আমরা চেষ্টা করছি বেসরকারী প্রতিষ্ঠানগুলো এগিয়ে এসেছে। মহাদেবপুর হবে আগামির বাংলাদেশের রোল মডেল” । উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নারী শিক্ষা এবং মানসম্মত শিক্ষা নিশ্চিত করার উপর জোর তাগিদ দেন। পুরস্কারপ্রাপ্ত বিদ্যালয়, শিক্ষক, অভিভাবক, শিক্ষার্থী ইউনিট এবং সহায়কগণ নিজেদের শ্রেষ্ঠত্বের গল্প তুলে ধরেন এবং সবাইকে নিজ নিজ দায়িত্ববোধ থেকে মেয়েদের জন্য সেরা এবং নিরাপদ বিদ্যালয় নিশ্চিত করতে উদাত্ত আহবান জানান।

শেয়ার করুন: Share on FacebookShare on Google+Tweet about this on TwitterShare on LinkedIn





Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Facebook

Twitter